নতুন জাত বিইউ সয়াবিন-১ উদ্ভাবন

image_91489_0.jpg

সবুজপাতা ডেস্ক, ২২ জুলাই: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় বিইউ সয়াবিন-১ নামে সয়াবিনের নতুন একটি জাত উদ্ভাবন করেছে।বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের ডিন ও কৃষিতত্ত্ব বিভাগের প্রফেসর ড. এম. আবদুল করিমের নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক ২০০৫ সাল থেকে নিরলসভাবে গবেষণা চালিয়ে এই নতুন জাতটি উদ্ভাবন করেন- যা বাংলাদেশ সরকারের কৃষি মন্ত্রণালয়ের বীজ উইং সম্প্রতি নিবন্ধন করে সারা দেশে চাষযোগ্য মর্মে সুপারিশ করেছে।

BSMRAU_logoঅনন্য বৈশিষ্ট্য সমৃদ্ধ এ জাতটি প্রচলিত অন্যান্য জাত থেকে কমপক্ষে ১৫ দিন আগে ফলন দিতে সক্ষম এবং গাছ বামন আকৃতির যা, ৩৫-৪২ সে.মি. উচ্চতাসম্পন্ন।

ফলে দেশে প্রচলিত বিভিন্ন শস্য বিন্যাসে বি.ইউ সয়াবিন-১ অতি সহজে খাপ খাওয়ানো সম্ভব হবে। তাছাড়া বামন আকৃতির হওয়ায় ভুট্টাসহ বিভিন্ন ফসলের সঙ্গে সাথী ফসল হিসেবেও চাষ করা যাবে।

সব ধরনের জমিতে চাষযোগ্য সয়াবিন মধ্যমাত্রার লবণ সহিষ্ণু হওয়ায় লবণাক্ত এলাকায়, এবং বিশেষ করে চর এলাকায় চাষাবাদের সম্ভাবনা অনেক বেশি।

সয়াবিন একটি শিমজাতীয় ফসল। এর শেকড়ে যে শুটি রয়েছে তা বাতাস থেকে নাইট্রোজেন সংগ্রহ করে গাছের প্রয়োজন মিটিয়ে মাটির উর্বরতা বাড়ায়। এর ফলে সয়াবিন কম উর্বর মাটিতেও অনায়াসে চাষ করা যায়।

scroll to top