মেট্রো রেলের নির্মাণ ২০১৬-১৭ সালে ,দরপত্র ডিসেম্বরে

metro-rail.jpg
ঢাকা; ৩০ এপ্রিল:  মন্ত্রিপরিষদসচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা সাংবাদিকদের জানান,২০১৬-১৭ সালে মেট্রো রেলের নির্মাণকাজ শুরু হবে। গতকাল সোমবার মন্ত্রিসভা বৈঠকে ‘মেট্রো রেল আইন ২০১৪’-এর খসড়া অনুমোদিত হয়েছে।  তিনি জানান, রাজধানীতে উত্তরা উত্তর, উত্তরা সেন্টার, উত্তরা দক্ষিণ, পল্লবী, ইনস্টিটিউট অব মেডিক্যাল টেকনোলজি (আইএমটি), মিরপুর-১০, কাজীপাড়া, তালতলা, আাগারগাঁও, বিজয় সরণি, ফার্মগেট, সোনারগাঁও, জাতীয় জাদুঘর, দোয়েল চত্বর, জাতীয় স্টেডিয়াম ও বাংলাদেশ ব্যাংকের সামনে মেট্রো রেলের স্টেশন থাকবে। প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ২২ হাজার কোটি টাকা। এরই মধ্যে পরামর্শক নিয়োগ দেওয়া হয়েছে। বিস্তারিত নকশা প্রণয়ন ও জমি অধিগ্রহণ কাজ শুরু করা হবে শিগগিরই।
tn_bd-dhaka-metro-impression
রাজধানীর উত্তরা থেকে মতিঝিলের ২০ কিলোমিটার পথে মেট্রো রেল (পিলারের ওপর রেললাইন) স্থাপন করা হবে। এই রেল ঢাকা থেকে পর্যায়ক্রমে নারায়ণগঞ্জ, মুন্সীগঞ্জ, মানিকগঞ্জ, গাজীপুর ও নরসিংদী পর্যন্ত বিস্তৃত করা হবে। প্রকল্পের জমি অধিগ্রহণ, রেলপথ নির্মাণ ও পরিচালনার দায়িত্ব থাকবে রাষ্ট্রায়ত্ত ঢাকা গণপরিবহন কম্পানি লিমিটেড নামের একটি কম্পানির হাতে। তদারক করবে ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ। বিনা টিকিটে মেট্রো রেলে ভ্রমণ করলে টিকিটের মূল্যের ১০ গুণ জরিমানা আদায় করা হবে।
 ভাড়া নির্ধারণে ঢাকা গণপরিবহন কম্পানি লিমিটেডের নির্বাহী পরিচালকের নেতৃত্বে সাত সদস্যের কমিটি গঠন করা হবে। কমিটি এলাকার জনসাধারণের আর্থিক সক্ষমতা বিবেচনা করে ভাড়া ঠিক করবে। প্রতিবছর অন্তত একবার ভাড়া পর্যালোচনা করা হবে। মেট্রো রেল আইনের আওতার অপরাধগুলোর বিচার মোবাইল কোর্ট আইন-২০০৯ অনুযায়ী হবে। মেট্রো রেলে যাতায়াতকারী সব যাত্রীর জন্য বাধ্যতামূলক জীবন বীমা করবে পরিচালনাকারী প্রতিষ্ঠান। কোনো দুর্ঘটনা ঘটলে পরিচালনাকারী প্রতিষ্ঠান নিজ উদ্যোগে বীমার অর্থ আদায় করে দুর্ঘটনার শিকার ব্যক্তিকে ক্ষতিপূরণ হিসেবে প্রদান করবে। এ ছাড়া যাত্রীদের পাশাপাশি মেট্রো রেলেরও বীমা করতে হবে।
মন্ত্রিসভা বৈঠকে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ আইন-২০১৪-এর খসড়া চূড়ান্ত ও সরকারি যানবাহন (ব্যবহার) আইন, ২০১৪-এর খসড়াও অনুমোদন করা হয়েছে। এ ছাড়া বাংলাদেশ ও মিসরের মধ্যে আর্থিক ও কারিগরি সহযোগিতার জন্য অ্যাগ্রিমেন্ট অন ইকোনমিক অ্যান্ড কেমিক্যাল কো-অপারেশন শীর্ষক চুক্তি স্বাক্ষরের প্রস্তাবেও অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।
এদিকে, আগামী  ‘ডিসেম্বরে মেট্রো রেলের দরপত্র আহ্বান’ ডাকা হবে বলে জানিয়েছেন যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের। গতকাল সোমবার দুপুরে রাজধানীর ফার্মগেটে বিআরটিএ পরিচালিত ভ্রাম্যমাণ আদালতের কর্মকাণ্ড পরিদর্শন শেষে মন্ত্রী সাংবাদিকদের এ তথ্য জানান। মন্ত্রী আরো বলেন, আগামী ৪ মে থেকে  স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী এবং পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রীকে নিয়ে দুর্ঘটনা ও যানজট রোধে সমন্বিত অভিযান শুরু করা হবে।
 প্রথম ধাপে উত্তরা তৃতীয় ফেজ থেকে মতিঝিলে বাংলাদেশ ব্যাংকের সামনে ২০ দশমিক ১ কিলোমিটার উড়াল মেট্রো রেল স্থাপনের উদ্যোগ নিয়েছে সরকার।

নিজস্ব প্রতিবেদন

Leave a Reply

Your email address will not be published.

scroll to top