প্রতিদিন নদীতে ফেলা হচ্ছে সাড়ে ১২ লাখ ঘনমিটার বর্জ্য

1377829433-rivers-remain-highly-polluted-as-waste-dumping-continues-in-dhaka_2531810.jpg

River_859891392

সবুজপাতা ডেস্ক, ২১ মার্চ: ঢাকা ওয়াসার মতে ঢাকা মহানগরীতে পয়‍ঃবর্জ্যর পরিমাণ ১৩ লাখ ঘনমিটার। এর মধ্যে ১ লাখ ২০ হাজার ঘনমিটার পরিশোধন ক্ষমতা সম্পন্ন পাগলা পয়‍ঃবর্জ্য পরিশোনাগারের মাধ্যমে মাত্র ৫০ হাজার ঘন মিটার পরিশোধন করা হচ্ছে। প্রতিদিন ঢাকা থেকে নদীতে ১২ লাখ ৫০ হাজার ঘনমিটার অপরিশোধিত অবস্থায় বর্জ্য ফেলা হচ্ছে।

শুক্রবার সকালে বিশ্ব পানি দিবস উপলক্ষে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে নদী দখল ও দূষণের স্বরূপ এবং পরিত্রাণ শীর্ষক গোলটেবিল বৈঠকে এসব তথ্য তুলে ধরা হয়।

পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা) সংগঠনের উদ্যোগে অনুষ্ঠিত এ গোলটেবিল বৈঠকে প্রবন্ধ উপস্থাপন করেন সংগঠনের যুগ্ম সাধারণ সম্পাদক প্রৌকশলী আবদুস সোবহান।

এতে তিনি উল্লেখ করেন হাজারীবাগের ট্যানারী থেকে দৈনিক ২১ হাজার ঘনমিটার অপরিশোধিত বর্জ্য নদীতে পরছে। এসব বর্জ্যে রয়েছে ক্রোমিয়াম, লেড, সালফিউরিক এসিড পশুর মাংস ইত্যাদি। এছাড়া টেক্সটাইল কারাখানার বর্জ্যসহ বিভিন্ন শিল্পকারখানার ৯০ হাজার ঘনমিটার বর্জ্য নদীতে পড়ছে।

প্রবন্ধে আরও উল্লেখ করা হয় বুড়িগঙ্গা, তুরাগ, শীতলক্ষ্যা নদীর বিভিন্ন স্থানের ডিও, পিএইচ, ও ইসির পরিমাণ পরীক্ষা করে দেখা গেছে ফলাফল অত্যন্ত ভয়াবহ।

Leave a Reply

Your email address will not be published.

scroll to top