Homeসবুজ কৃষি৬৬ লাখ বাগদা চিংড়ির পোনা জব্দ

৬৬ লাখ বাগদা চিংড়ির পোনা জব্দ

খুলনা, ৩ জুনঃ নিষেধাজ্ঞা উপেক্ষা করে দেশীয় নদ-নদী থেকে অবৈধভাবে ধরা ৬৬ লাখ বাগদা চিংড়ির পোনা আটক করেছে কোস্টগার্ড। মঙ্গলবার দুপুরে খুলনার রূপসা সেতুর টোল প্লাজা থেকে ট্রাকভর্তি এসব পোনা আটক করা হয়। পরে সেগুলো রূপসা নদীতে অবমুক্ত করা হয়।

কোস্টগার্ডের লে. কমান্ডার এম আলাউদ্দিন নয়ন জানান, গোপন সংবাদের ভিত্তিতে মঙ্গলবার সকাল ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত রূপসা সেতুর টোল প্লাজায় অভিযান চালিয়ে ট্রাকভর্তি ৬৬ লাখ বাগদা চিংড়ির পোনা আটক করা হয়। এ সময় ট্রাকের চালক ছাড়া চিংড়ি পোনার কোনও বৈধ মালিক ট্রাকে ছিল না। ফলে আটক চিংড়ি পোনাগুলো রূপসা নদীতে অবমুক্ত করা হয়। এ সময় খুলনার মৎস্য কর্মকর্তা ও ম্যাজিস্ট্রেট উপস্থিত ছিলেন। আর পোনা বহনকারী ট্রাকটি চালকসহ ছেড়ে দেওয়া হয়। প্রতিটি পোনার দাম ২ টাকা হিসেবে আটককৃত পোনার আনুমানিক মূল্য ১ কোটি ৩২ লাখ টাকা।

কোস্টগার্ড মংলা কন্টিজেন্টের ক্যাপ্টেন কাজী মেহেদী মাসুদ বলেন, পোনা আহরণকারীরা নদী থেকে চিংড়ির একটি পোনা ধরতে গিয়ে বিভিন্ন ধরনের মাছের কমপক্ষে শতাধিক পোনা নষ্ট করে। ফলে নদ-নদীসহ জলাশয়ে বিভিন্ন ধরনের মাছের সঙ্কট সৃষ্টি হয়েছে। এ অবস্থা থেকে উত্তরণের জন্য নদ-নদী থেকে চিংড়ি পোনা আহরণ বন্ধ করার উদ্যোগ নেওয়া হয়েছে। সে লক্ষ্যে পোনা ধরা নিষিদ্ধ করা হয়েছে। পোনা আহরণকারীদের সচেতন করতে বিভিন্নভাবে প্রচারণা চালানো হচ্ছে। কিন্তু সংশ্লিষ্টরা এই বিধান উপেক্ষা করে পোনা ধরা অব্যাহত রেখেছে। তাই প্রশাসন ক্রমেই কঠোর হচ্ছে।

তিনি জানান, মঙ্গলবার গোপন সংবাদ পেয়ে রূপসা সেতুর টোল প্লাজা থেকে ট্রাকভর্তি বাগদা চিংড়ির পোনা জব্দ করা হয়। ট্রাক চালককে প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা গেছে, কক্সবাজার থেকে এই পোনা ট্রাকযোগে আনা হয়। পোনাগুলো বাগেরহাটের ফয়লার উদ্দেশ্যে নেওয়া হচ্ছিল।
সবুজপাতা প্রতিবেদক

No comments

Sorry, the comment form is closed at this time.