Homeসবুজ উদ্যোগ‘সুন্দরবন রক্ষা অভিযাত্রা’ শুরু আজ

‘সুন্দরবন রক্ষা অভিযাত্রা’ শুরু আজ

ঢাকা, ১৩ অক্টোবর: রামপাল, ওরিয়ন বিদ্যুৎকেন্দ্রসহ সুন্দরবন বিধ্বংসী সকল প্রকল্প বাতিল ও প্রাণ-প্রকৃতি-পরিবেশ রক্ষার দাবিতে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) ও বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ-এর উদ্যোগে ‘সুন্দরবন রক্ষা অভিযাত্রা’ কর্মসূচি শুরু হচ্ছে  আজ মঙ্গলবার।

বিকেল সাড়ে ৩টায় জাতীয় প্রেসক্লাবের সামনে উদ্বোধনী সমাবেশের মধ্য দিয়ে এই কর্মসূচি শুরু হবে। উদ্বোধনী সমাবেশে সিপিবি-বাসদের শীর্ষ নেতা ও বিশিষ্ট ব্যক্তিরা বক্তব্য দেবেন। ১৭ অক্টোবর বিকেল ৩টায় বাগেরহাটে সমাপনী সমাবেশ অনুষ্ঠিত হবে। সোমবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

বিবৃতিতে সিপিবি’র সভাপতি কমরেড মুজাহিদুল ইসলাম সেলিম, সাধারণ সম্পাদক কমরেড সৈয়দ আবু জাফর আহমেদ ও বাসদ-এর সাধারণ সম্পাদক কমরেড খালেকুজ্জামান এক বিবৃতিতে ‘সুন্দরবন রক্ষা অভিযাত্রা’ কর্মসূচি সফল করার জন্য সকলের প্রতি আহ্বান জানিয়েছেন।

বিবৃতিতে আরো বলা হয়, যে সুন্দরবন প্রাকৃতিক দুর্যোগ থেকে আমাদের রক্ষা করছে, সেই সুন্দরবনকে আমাদের স্বার্থেই রক্ষা করতে হবে। আমরা বিদ্যুত চাই, কিন্তু তা সুন্দরবনের বিনিময়ে নয়। বিদ্যুৎ উৎপাদন করতে গিয়ে যদি পরিবেশ ধ্বংস হয়ে যায়, তাহলে সেই বিদ্যুৎ কার কাজে লাগবে? সুন্দরবন রক্ষায় তীব্র আন্দোলন গড়ে তুলতে হবে।

রামপাল প্রকল্প বাস্তবায়িত হলে ওই অঞ্চলের সাধারণ মানুষের জীবন-জীবিকা হুমকির মধ্যে পড়বে জানিয়ে বিবৃতিতে বলা হয়, ‘শুধু সুন্দরবনই ধ্বংস হবে না, অর্থনৈতিকভাবেও আমরা ক্ষতিগ্রস্থ হবে। মুনাফাখোরদের স্বার্থে এই প্রকল্প কোনো দেশপ্রেমিক মানুষ মেনে নিতে পারে না। তাই ঐক্যবদ্ধভাবেই আমাদের রুখে দাঁড়াতে হবে।’

১৩-১৭ অক্টোবর ‘সুন্দরবন রক্ষা অভিযাত্রা’ কর্মসূচি:

‘সুন্দরবন রক্ষা অভিযাত্রা’ কর্মসূচির উদ্বোধনী সমাবেশ আগামীকাল ১৩ অক্টোবর মঙ্গলবার বিকেল ৩.৩০টায় জাতীয় প্রেসক্লাবের সামনে। সমাবেশ শেষে যাত্রা→ সন্ধ্যা ৬টায় সাভার বাজার বাসস্ট্যান্ডে সমাবেশ। ১৪ অক্টোবর বুধবার সকাল ৯টায় জা.বি. থেকে যাত্রা→ সকাল ১১টায় মানিকগঞ্জে সমাবেশ→ বিকেল ৩টায় গোয়ালন্দ মোড়ে সমাবেশ→ বিকেল ৪টায় ফরিদপুরে জনসভা। ১৫ অক্টোবর বৃহস্পতিবার সকাল ৯টায় ফরিদপুর থেকে যাত্রা→ সকাল ১০টায় মধুখালীতে পথসভা→ দুপুর ১২টায় মাগুরায় সমাবেশ→ বিকেল ৩টায় ঝিনাইদহে সমাবেশ→ বিকেল ৫টায় যশোরে জনসভা। ১৬ অক্টোবর শুক্রবার সকাল ৯টায় যশোর থেকে যাত্রা→ সকাল ১০টায় নওয়াপাড়ায় পথসভা→ দুপুর ১২টায় ফুলতলায় পথসভা→ দুপুর ১২টায় দৌলতপুরে পথসভা→ বিকেল ৪টায় খুলনা হাদিস পার্কে জনসভা। ১৭ অক্টোবর শনিবার সকাল ১০টায় খুলনা থেকে যাত্রা→ সকাল ১১টায় কাটাখালিতে পথসভা→ বিকেল ৩টায় বাগেরহাটে সমাপনী সমাবেশ।

No comments

Sorry, the comment form is closed at this time.