Homeসবুজ কৃষিরংপুরে ২২ হাজার ৫শ’ টন হাড়িভাঙ্গা আম উৎপাদন

রংপুরে ২২ হাজার ৫শ’ টন হাড়িভাঙ্গা আম উৎপাদন

রংপুর, ২১ আগস্টঃ কৃষকরা এবছর এই জেলায় প্রায় ১৮০ কোটি টাকা মূল্যের অত্যন্ত মাংসল, আশবিহীন ও সুস্বাদু স্থানীয় হাড়িভাঙ্গা জাতের ২২ হাজার ৫শ’ টন আম উৎপাদন করেছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর (ডিএই) সূত্রে জানা গেছে, ছোট, মাঝারি ও বড় ফলের বাগানে এবং বসত বাড়িতে সর্বত্র এ আমের বাম্পার ফলন হয়েছে। গত মাসে এই আম সংগ্রহের কাজ শেষ হয়েছে।

টানা কয়েক বছর বাম্পার ফলন হওয়ায় ছয় হাজার দু’শরও বেশি কৃষক ও সাধারণ মানুষ ৪ হাজার একশ ছোট, মাঝারি ও বড় ফলের বাগান এবং বসতবাড়িতে এ মৌসুমে ৫ হাজার ৭শ’ হেক্টর জমিতে এ আমের চাষ করেছে।

ডিএইর উদ্যান বিশেষজ্ঞ খন্দকার মো. মেসবাহুল ইসলাম জানান, হাড়িভাঙ্গা আম চাষ করে সাম্প্রতিক বছরগুলোতে এ জেলার কয়েকশ’ কৃষক স্বাবলম্বী হয়েছে। ফলে এখানে এ আমের ফলন ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে।

মিঠাপুকুর উপজেলার পোদাগঞ্জ, জালুল্লাপুর, রাঙ্গাতিপাড়া, রূপসীসহ বহু গ্রামে এখন এ আমের ব্যাপক চাষ হচ্ছে। তাছাড়া সদর উপজেলা ও অন্যান্য উপজেলার বিভিন্ন গ্রামে এবং রংপুরের পার্শবতী জেলাগুলোতেও এ আমের চাষ হচ্ছে।

কৃষক মাহবুবুল আলম, লুৎফর রহমান, আনসার আলী ও সেলিম বলেন, অত্যন্ত লাভজনক আম চাষ করে তারা সাম্প্রতিক বছরগুলোতে স্বাবলম্বী হয়েছে এবং বর্তমানে ভাল ফলন পাচ্ছে।

সবুজপাতা প্রতিবেদক

No comments

Sorry, the comment form is closed at this time.