Homeসবুজ জীবনভয়াবহ পাহাড় ধসের শঙ্কা খাগড়াছড়িতে

ভয়াবহ পাহাড় ধসের শঙ্কা খাগড়াছড়িতে

খাগড়াছড়ি, ২৫ জুলাই : টানা বর্ষণে খাগড়াছড়ি জেলা সদরের বিভিন্ন স্থানে পাহাড় ধসের ঘটনা ঘটেছে। গত শুক্রবার গভীর রাত ও শনিবার বিকেলে জেলা সদরের শালবাগান, হরিনাথপাড়া, আদর্শ গ্রাম, সবুজবাগ এবং কুমিল্লা টিলা এলাকায় পাহাড় ধসের ঘটনা ঘটেছে। এতে আহত হয়েছে অন্তত ৫ জন।

আহতদের মধ্যে দুজনের নাম পরিচয় জানা গেছে। তারা হলেন- হরিনাথ পাড়ার বাসিন্দা আকতার হোসেন ও ফারজানা আক্তার। শুধু তাই নয়, পাহাড় ধসে ক্ষতিগ্রস্ত হয়েছে ১০টিরও বেশি পরিবার। ভয়াবহ পাহাড় ধসের আতঙ্কে রয়েছে শতাধিক পরিবার।

স্থানীয় পৌর কাউন্সিলর ইসলাম উদ্দিন ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, শুক্রবার রাত ২টার দিকে শালবন এলাকার আলাউদ্দিনের বসতবাড়ির ওপর পাহাড় ধসে পড়লে স্থানীয়রা আধঘণ্টা চেষ্টা চালিয়ে তাদের উদ্ধার করে আহতাবস্থায় হাসপাতালে নিয়ে যায়।

এদিকে বর্ষার শুরু থেকে পাহাড়ের পাদদেশে বসবাসকারীদের নিরাপদ স্থানে সরে যেতে মাইকিং ও প্রচারণা চালানো হলেও তা কাজে আসেনি। খাগড়াছড়ি পৌরসভা ও জেলা প্রশাসন দুর্যোগ মোকাবেলায় সেল খুললেও এখনও পর্যন্ত পাহাড়ের পাদদেশে বসবাসকারী কোনো পরিবারকে নিরাপদ স্থানে সরানো সম্ভব হয়নি।

শনিবার বিকেলে শালবন এলাকা পরিদর্শনে গিয়ে জেলা প্রশাসক মুহাম্মদ ওয়াহিদুজ্জামান জানান, পাহাড়ের পাদদেশে বসবাসকারীদের নিরাপদ স্থানে সরিয়ে নিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। পাশাপাশি ক্ষতিগ্রস্ত পরিবার গুলোকে জেলা প্রশাসনের পক্ষ থেকে আর্থিক সহায়তা ও ত্রাণ প্রদান করতে তালিকা প্রস্তুত করা হচ্ছে।

সবুজপাতা প্রতিবেদন

No comments

Sorry, the comment form is closed at this time.