Homeফোরাম সংবাদদিনাজপুরে সমবায়ের বৃক্ষরোপন

দিনাজপুরে সমবায়ের বৃক্ষরোপন

দিনাজপুর,২৩ জুলাই: দিনাজপুর জেলার ফুলবাড়ী উপজেলার শিবনগর ইউনিয়নে পরিবেশ রক্ষা সমবায় সমিতির উদ্যোগে ৫৬ একর জমিতে বৃক্ষরোপন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

২২ জুলাই বুধবার বিকেল ৫টায় দিনাজপুরের মধ্যেপাড়া রেঞ্জের আওতায় ভবানিপুর বিটের শিবনগর ইউনিয়নে পরিবেশ রক্ষা সমবায় সমিতির উদ্যোগে বন-বিভাগের অনুমতিক্রমে ৫৬ একর জমিতে বিভিন্ন জাতের বনজ গাছ রোপন করা হয়।

৫৬ একর জমিতে ইউক্যালিপটাস, মেহগনি, আকাশ মনি, লেবুর গাছ, আম গাছ, লাগানো হচ্ছে। এতে সমিতির প্রায় ৫ থেকে ৭ লাখ টাকা ব্যয় করে গাছ লাগানো হচ্ছে। পরিবেশ রক্ষা সমবায় সমিতি গঠন হওয়ার পর তারা বন-বিভাগের সঙ্গে চুক্তিতে এ বিশাল জমির মধ্য বৃক্ষরোপন কর্মসূচি হাতে নিয়েছেন।

সমিতিতে বৃক্ষরোপন কর্মসূচিতে অংশগ্রহণ করেন, আশরাফুল হক (সভাপতি), রেজাওল হক (সহ-সভাপতি), আনোয়ার হোসেন (সম্পাদক), রুহুল আমিন (সহ-সাধারণ সম্পাদক), নাফিকুল হক (কোষাদক্ষ), নজরুল কবির (আহ্বাক) ও সাদেকুল ইসলাম (সচিব), শ্রী বিনয় চন্দ্র (সদস্য), গুড়কু (সদস্য)।

বৃক্ষরোপন প্রকল্পটি বাস্তবায়নে পরিবেশ রক্ষা সমবায় সমিতি ব্যাপক কর্মসূচি হাতে নিয়েছেন। তারা মনে করছেন, লেবুর চারা লাগিয়ে বছরে লক্ষাধিক টাকার লেবু বিক্রয় করে আয় করা সম্ভব হবে। বাকি চারাগুলি ১৫ বছর পর সুফলভোগীরা ও বাকি অংশ সরকার পাবে। দিনাজপুরের মধ্য এই বড় একটি প্রকল্প বেসরকারি সংস্থা পরিবেশ রক্ষা সমবায় সমিতি বৃক্ষরোপন কর্মসূচিটি হাতে নিয়েছেন।

No comments

Sorry, the comment form is closed at this time.