Homeসবুজ অর্থনীতিজয়পুরহাটে ২শ’ ৫ হেক্টর জমিতে গ্রীষ্মকালীন মরিচ চাষ

জয়পুরহাটে ২শ’ ৫ হেক্টর জমিতে গ্রীষ্মকালীন মরিচ চাষ

জয়পুরহাট, ২৯ সেপ্টেম্বর:জয়পুরহাট জেলায় ২০১৪-২০১৫ ফসল উৎপাদন মৌসুমে ২শ’ ৫ হেক্টর জমি গ্রীষ্মকালীন মরিচের চাষ হয়েছে। এতে ৪শ’ ১০ মেট্রিক টন মরিচ উৎপাদন হবে বলে আশা প্রকাশ করছে কৃষি বিভাগ।
জেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তর সূত্র জানায়, এবার ২শ’ ৫ হেক্টর জমিতে গ্রীষ্মকালীন মরিচের চাষ হয়েছে কিন্তু লক্ষ্যমাত্রা ছিল ১শ’ ৮৪ হেক্টর, যা গত বছরের চেয়ে ৩২ হেক্টর বেশি। মরিচ চাষে উদ্বৃত্ত জয়পুরহাট জেলায় সব রকমের মরিচের চাষ হয়ে থাকে। বিশেষ করে গ্রীষ্মকালীন মরিচের হাইব্রিড জাত উল্লেখযোগ্য, যা জেলার চাহিদা মিটিয়ে দেশের অন্যান্য স্থানে সরবরাহ করা হয়ে থাকে। এবার অতি বৃষ্টিপাতের কারণে মরিচ চাষিরা ক্ষতিগ্রস্ত হলেও মরিচের দাম ভাল পাওয়ায় কৃষকরা খুশি। বর্তমানে জেলা শহরসহ স্থানীয় হাট-বাজারগুলোতে গ্রীষ্মকালীন মরিচ বিক্রি হচ্ছে ১৪০ থেকে ১৬০ টাকা কেজি। দেড়-দু’ সপ্তাহ আগে এ মরিচ বিক্রি হয়েছে ২শ’ টাকা কেজি পর্যন্ত।
উপজেলা ভিত্তিক গ্রীষ্মকালীন মরিচ চাষের মধ্যে রয়েছে- সদর উপজেলায় ৬০ হেক্টর, পাঁচবিবিতে ১শ’ ২৫ হেক্টর, আক্কেলপুরে ১৫ হেক্টর ও ক্ষেতলাল উপজেলায় ৫ হেক্টর জমি।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক এ জেড এম ছাব্বির ইবনে জাহান বলেন, গত বছরের তুলনায় এবার ৩২ হেক্টর অতিরিক্ত জমিতে মরিচের চাষ হয়েছে। গ্রীষ্মকালীন মরিচ চাষ ও সংরক্ষন বিষয়ে কৃষকদের মাঠ পর্যায়ে প্রয়োজনীয় পরামর্শ দেয়া হয়েছে বলেও জানান তিনি।

No comments

Sorry, the comment form is closed at this time.