Homeগ্রিন আইকনজলবায়ু পরিবর্তন আর অস্বীকার করা যাবে না- ওবামা

জলবায়ু পরিবর্তন আর অস্বীকার করা যাবে না- ওবামা

সবুজপাতা ডেস্ক, ২৪ এপ্রিলঃ মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা সতর্ক করে বলেছেন, জলবায়ু পরিবতর্নের বিষয় আর অস্বীকার করা যাবে না। জলবায়ু পরিবর্তনের নেতিবাচক দিক নিয়ে সচেতনতা বাড়াতে ফ্লোরিডার এভারগ্লেডস ন্যাশনাল পার্ক ভ্রমণকালে বুধবার তিনি এ বিষয়ে সতর্ক করেন।

এবারের ‘আর্থ ডে’ ওবামা এভারগ্লেডসে কাটান। তিনি সতর্ক করে আরো বলেন, বৈশ্বিক উষ্ণতার কারণে শক্তিশালী ঝড় ও দারুণ খরা দেখা দিচ্ছে। যা অর্থনীতির জন্যে ঝুঁকি এবং ইকো-সিস্টেমের জন্যেও ক্ষতির কারণ।

ওবামা বলেন, জলবায়ু পরিবর্তনের বিষয় আর অস্বীকার করা যাবে না । একে ঝেড়ে ফেলাও সম্ভব নয়। আলোচনা থেকে বিষয়টিকে সরিয়েও রাখা যাবে না।

ন্যাশনাল পার্কগুলোকে তার কন্যা ও ভবিষ্যত প্রজন্মের জন্যে অবশ্যই রক্ষা করতে হবে- এ কথা বলে ওবামা অর্থনীতিতে জলবায়ু পরিবর্তনের প্রভাবের ওপরও জোর দেন।

এদিকে এভারগ্লেডসে সমুদ্র পানির উচ্চতা বেড়ে যাওয়ার কারণে ফ্লোরিডার ৮ হাজার ২শ’ কোটি ডলারের পর্যটন শিল্পের জন্যে ঝুঁকি তৈরি হওয়ার প্রেক্ষাপটে ওবামা বলেন, ন্যাশনাল পার্কের জন্যে প্রত্যেক করদাতা এক ডলার করে কর দিলে তা অর্থনীতিতে ১০ ডলার হয়ে ফিরে আসবে।

অবিশ্বাস প্রবণতার কারণে অধিকাংশ রিপাবলিকান জলবায়ু পরিবর্তন মোকাবেলায় অর্থনৈতিক খরচের বিষয় নিয়ে কথা বলছেন।

এ পরিপ্রেক্ষিতে ওবামা রিপাবলিকান দলের প্রেসিডেন্ট থিওডর রুজভেল্টের ন্যাশনাল পার্ক সার্ভিস ও প্রেসিডেন্ট রিচার্ড নিক্সনের এনভায়রনমেন্টাল প্রটেকশান এজেন্সি সৃষ্টির কথা উল্লেখ করে তার বৈরী শিবিরের প্রতি দ্বিদলীয় দৃষ্টিভঙ্গি গ্রহণের আহ্বান জানান।

চলতি গ্রীষ্মে এনভায়রনমেন্টাল প্রটেকশান এজেন্সি কয়লাচালিত বিদ্যুৎ কেন্দ্রের জন্যে কার্বন নিঃসরণ কমাতে নতুন নীতি চালু করতে যাচ্ছে। এ নিয়ে নিশ্চিত বিতর্ক দেখা দেবে বলে মনে করা হচ্ছে।

এদিকে ডিসেম্বরে বিশ্ব নেতৃবৃন্দ কার্বন নিঃসরণ কমাতে বাধ্যকতামূলক কৌশল প্রণয়নে প্যারিসে মিলিত হতে যাচ্ছেন। এখানে ওবামা নেতৃস্থানীয় ভূমিকা নেবেন।–  রয়টার্স

No comments

Sorry, the comment form is closed at this time.