Homeসবুজ প্রযুক্তিকচ্ছপ ও কুমিরের বাচ্চা ফুটবে মেশিনে !

কচ্ছপ ও কুমিরের বাচ্চা ফুটবে মেশিনে !

ঢাকা,২ এপ্রিল: এসিআই এনিমেল হেলথ বাংলাদেশে এই প্রথম বিপন্ন কুমির ও কচ্ছপের ডিম থেকে বাচ্চা ফুটানোর মেশিন উদ্ভাবন করেছে ।

সামাজিক দায়বদ্ধতা থেকেই এসিআই এনিমেল হেলথ মিঠা পানির কুমির রক্ষার্থে এ মেশিন তৈরি করেছে তারা। এ মেশিনের সাহায্যে এক সঙ্গে ৫০টি ডিম ফুটানো যাবে।P10407052

কুমির রপ্তানি করে বিভিন্ন দেশ বৈদেশিক মুদ্রা অর্জন করছে। এসিআই এনিমেল হেলথ মনে করছে মিঠা পানির কুমিরের বাচ্চা ফুটিয়ে তারাও বৈদেশিক মুদ্রা অর্জন করতে সক্ষম হবে।

গত মঙ্গলবার দুপুরে তেজগাঁওয়ে এসিআই সেন্টারে এসিআই এনিমেল হেলথ আয়োজিত প্রাণী সম্পদ অধিদপ্তরের (খুলনা বিভাগ) বিভাগীয় উপ-পরিচালক ড. নুরুল আমিনের হাতে এ অত্যাধুনিক মেশিন হস্তান্তর করা হয়। অনুষ্ঠানে এসিআই এগ্রিবিজনেসের নির্বাহী পরিচালক ড. ফা হ আনসারী এ তথ্য জানান।

ড. নুরুল আমিন বলেন, ‘কুমিরের ডিম সফলভাবে ফুটানোর উপযোগী ‘রেপটাইলস ইনকিউবিউটর’ মেশিনটি মিঠা পানির কুমিরের বংশ বিস্তারে বিশেষ ভূমিকা রাখবে।’ আধুনিক মেশিনের সাহায্যে তাপমাত্রা কমবেশি করে পুরুষ কুমির ও স্ত্রী কুমিরের বাচ্চা ফোটানো সম্ভব বলে তিনি মনে করেন।

তিনি বলেন, ‘আড়াই সপ্তাহ আগে বাগেরহাটের ‘খান জাহান আলী দীঘি’র মিঠা পানির প্রজাতির একটি কুমির ৫০টি ডিম দিয়েছে, যা বাগেরহাট জেলা প্রশাসক জাহাঙ্গীর আলমের বাসায় আছে। মেশিনটি জেলা প্রশাসকের বাসায় বসানো হবে। ৬০ থেকে ৭০ দিনের মধ্যে ডিম থেকে বাচ্চা বেড় হয়ে আসবে।’

তিনি আরো বলেন, ‘এ মেশিনে শুধু কুমিরের ডিমই নয়, সাপ, কচ্ছপসহ অন্যান্য প্রাণীর ডিমও ফুটানো যাবে।’

সবুজপাতা ডেস্ক

No comments

Sorry, the comment form is closed at this time.